চলে গেলেন বাংলাদেশর ইসলামী ব্যাংকি এর কিংবদন্তী এম. আযীযুল হক

0
69

চলে গেলেন এম. আযীযুল হক
=====================

বাংলাদেশে ইসলামী ব্যাংকগুলোর প্রতিষ্ঠা ও বিকাশে অনন্য এক নাম এম. আযীযুল হক। সর্ববৃহৎ ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডসহ আরও অনেকগুলো ইসলামী ব্যাংক প্রতিষ্ঠা এবং শরীয়াহ মোতাবেক পরিচালনায় দক্ষ হাতে একজন অভিভাবকের দায়িত্ব পালন করেছেন। ইতিমধ্যে তিনি দুনিয়ার সফর শেষ করেছেন। শুরু হয়েছে তাঁর অনন্তকালের সফর।
আজিজুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। সুদীর্ঘ ৬২ বছরের অভিজ্ঞতাসম্পন্ন এ ব্যাংকার ১৯৫৮ সালে প্রবেশনারি অফিসার হিসেবে পাকিস্তানের হাবিব ব্যাংকে যোগদানের মাধ্যমে ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন। তিনি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড এবং ইসলামিক ফাইন্যান্স ও ইনভেস্টমেন্ট লিমিটেডের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী (সিইও) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৫ সালে সেন্ট্রাল শরীয়াহ বোর্ড অব ইসলামিক ব্যাংকস্ অব বাংলাদেশ কর্তৃক প্রবর্তিত মর্যাদাপূর্ণ ‘অ্যানুয়াল ইসলামিক ব্যাংকিং অ্যাওয়ার্ড’ অর্জন করেন। আজিজুল হক ২০১৭ সালের ৫ জানুয়ারি পর্যন্ত ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের স্বতন্ত্র পরিচালক ও ভাইস চেয়ারম্যান ছিলেন।
মহান রব এই প্রথিতযশা ব্যাংকারের সকল নেক আমল কবুল করুন, উনার ভূল ত্রুটিগুলো ক্ষমা করে উত্তম প্রতিদান দান করুন এবং তাঁর পরিবারবর্গকে ধৈর্য্য ধারন করার তওফিক দান করুন।

এম আজিজুল হক, সাবেক প্রধান নির্বাহী, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ, সোশ্যাল ইসলামী ব্যাংক লিঃ

আপনার মন্তব্য জানান