বিদেশি প্রভাবে জাতীয় নির্বাচন বাধাগ্রস্ত হবে না: পররাষ্ট্রমন্ত্রী

0
225

বিদেশি প্রভাব কিংবা অভ্যন্তরীণ ষড়যন্ত্র জাতীয় নির্বাচন অর্থাৎ সাংবিধানিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে পারবে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

রোববার (১১ ডিসেম্বর) বিকেলে ফরেন সার্ভিস একাডেমিতে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত সেমিনারে একথা বলেন তিনি।

নির্বাচন নিয়ে বিদেশি হস্তক্ষেপ ও দেশীয় ষড়যন্ত্রকে সরকার সফল হতে দেবে না উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী সাফ জানিয়ে দেন, দেশের সাংবিধানিক প্রক্রিয়াকে বিদেশি প্রভাব বা অভ্যন্তরীণ ষড়যন্ত্র কোনো কিছুই বাধাগ্রস্ত করতে পারবে না।

এছাড়া জাতিসংঘের মানবাধিকার কমিশন বাংলাদেশের গুমের ঘটনার ভুল তথ্য উপস্থাপন করায় তাদের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠছে বলেও মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে একই অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, জনগণ ভোটেই ঠিক করবে বর্তমান সরকার মানবাধিকার রক্ষা করতে পেরেছে কি-না।

আইনমন্ত্রী আরও বলেন, গণতন্ত্রের চর্চায় সুষ্ঠু নির্বাচনের মাধ্যমেই মানবাধিকার নিশ্চিত হয়।

আর পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার সূচনা বক্তব্যে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে প্রচারণার বিপক্ষে পরিসংখ্যান তুলে ধরে বলেন, বর্তমান সরকারের কাছে মানবাধিকার সর্বোচ্চ অগ্রাধিকারে রয়েছে।

সম্প্রতি দেশের রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত মানবাধিকার পরিস্থিতি এবং এ ব্যাপারে আন্তর্জাতিক শক্তির প্রতিক্রিয়া নিয়ে। এরইমধ্যে মানবাধিকার পরিস্থিতি নিয়ে আয়োজন করা হলো এ সেমিনারের। আর এ সেমিনারে উপস্থিত ছিলেন একাধিক দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকরা।

আপনার মন্তব্য জানান