আজ জাতিসংঘ দিবস

0
721

প্রতিবেদকঃ মেশকাতুল ইসলাম সিয়াম
আজ ২৪ শে অক্টোবর জাতিসংঘের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৪৫ সালের ২৪ শে অক্টোবর বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় গঠিত হয় জাতিসংঘ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ব শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তৎকালীন বিশ্ব নেতারা একটি আন্তর্জাতিক শান্তি সংগঠন এর উদ্যোগ নেয়। ১৯৪৩ সালে তেহরানে তৎকালীন ৪ টি প্রধান শক্তিধর রাষ্ট্রের প্রতিনিধিদের একটি সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে বিশ্বনেতারা জাতিসংঘ গঠনের উদ্যোগ নেয়। অবশেষে ১৯৪৫ সালের ২৪ শে অক্টোবর জাতিসংঘ নামে এটি আত্মপ্রকাশ করে।

বিশ্বের সকল স্বাধীন রাষ্ট্র এর সদস্য। শুরুতে জাতিসংঘের সদস্য ছিল ৫০ টি রাষ্ট্র। বর্তমানে বিশ্বের ১৯৩ টি স্বাধীন রাষ্ট্র এর সদস্য। বাংলাদেশ ১৯৭৪ সালের ১৭ ই সেপ্টেম্বর জাতিসংঘের সদস্যপদ লাভ করেন।

জাতিসংঘের প্রধান কার্যালয় হচ্ছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে। এই সংস্থার পতাকা হচ্ছে হালকা নীল রঙের। মাঝখানে সাদা জমিনের মতো বিশ্বের মানচিত্র রয়েছে।

জাতিসংঘের প্রধান প্রশাসনিক কর্মকর্তা হচ্ছেন মহাসচিব। জাতিসংঘের প্রথম মহাসচিব হচ্ছেন নরওয়ের নাগরিক ট্রিগভেলি। বর্তমানে এর মহাসচিব হচ্ছেন পর্তুগালের নাগরিক আ্যন্টনিও গুতেরেস।

ইউনিসেফ, ইউনেস্কো, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিশ্ব খাদ্য সংস্থা, বিশ্ব মানবাধিকার কমিশন জাতিসংঘের অন্যতম সহযোগী সংস্থা। বিশ্ব মানবতার কল্যাণে এই সংস্থাগুলো কাজ করে যাচ্ছে।

আপনার মন্তব্য জানান